Gestalt Theory সমগ্রতাবাদীদের তত্ত্ব
গেস্টাল্ট একটি জার্মান শব্দ. এর অর্থ গঠন /কাঠামো /অবয়ব/ সম্পূর্ণ আকার
এর জনক- wertheimer,kurtz koffka এবং wolfgang kohler
Gestalt is a German word. This means structure/structure/appearance/ full size
Its fathers - wertheimer, kurtz koffka and wolfgang kohler
অন্তর্দৃষ্টি :- শিখন পরিস্থিতিতে বিভিন্ন অংশের মধ্যে সম্পর্ক খুঁজে বার করার পর সামগ্রিক প্রতিক্রিয়া করা এই হঠাৎ উপলব্ধি হওয়াকে অন্তর্দৃষ্টি বলে .
Insight : After finding relationships between different parts in learning situations, reacting holisticly is called insight.
ব্যাখ্যা ও সিদ্ধান্ত
1. থনডাইকের মতবাদ অনুযায়ী ভুল প্রচেষ্টার মাধ্যমে শেখে না .সমস্যামূলক পরিস্থিতির সামগ্রিক রূপ উপলব্ধি হওয়ার পরে তারা সমস্যা সমাধান করতে পারে .
2.এই উপলব্ধি হঠাৎ প্রাণীর মধ্যে আসে .
3.অন্তর্দৃষ্টি জাগরিত হওয়ার সঙ্গে সঙ্গে সমস্যা সমাধানের অগ্রসর হয় .
4.অন্তর্দৃষ্টি বিদ্যুতের মত হঠাৎ হঠাৎ আবির্ভাব হয়.
পৃথকীকরণ:- শিখন পরিস্থিতির মধ্যে অপ্রাসঙ্গিক বৈশিষ্ট্য বাদ দিয়ে প্রাসঙ্গিক ও সাধারণ বৈশিষ্ট্যগুলি পৃথক করা.
সামান্যীকরণ :- ওই সাধারণ বৈশিষ্ট্যগুলির উপর ভিত্তি করে কোন সামান্যধর্মী সূত্র তৈরি করার নাম সামান্যীকরণ.
Explanation and decision
1. According to the Thorndike do not learn through wrong efforts. Once they understand the overall nature of the problem situation, they can solve the problem.
2. This realization suddenly comes into the animal.
3. As soon as the insight is awakened the problem is solved.
4. Insights suddenly appear like lightning.
Differentiation: - Separation of relevant and general features by eliminating irrelevant features in the learning situation.
Integration: - Integration is the name given to the creation of a simple formula based on those common features.
Basic principles of perceptual organisation
সামগ্রিক প্রত্যক্ষণের কয়েকটি নীতি
1. বিচ্ছিন্নকরণের নীতি the law of segregation
সংগঠনকে প্রত্যক্ষ করার সময় মূল সংগঠন থেকে বস্তুগুলিকে আলাদা করা .
যেমন- আকাশের তারাগুলি থেকে ধ্রুবতারা, কালপুরুষ এদের আলাদা করা.
2.সাদৃশ্য এর নীতি the law of similarity
সাদৃশ্য বিষয় বা বস্তুগুলিকে আমরা সহজেই সংগঠিত করতে পারি.
যেমন- Number, Word.
3. নৈকট্য এর নীতি the law of proximity
যে সমস্ত বিষয়/ বস্তু/ ধারণা স্থানগত এবং সময়ের প্রেক্ষিতে কাছাকাছি থাকে
সেগুলি সহজে সংগঠিত করা যায়.
যেমন- কারাগারের দরজা গঠন সংক্রান্ত ধারণা,
গণিতে লাভ-ক্ষতি পড়ানো এর পর সুদের অংক করানো.
4. ধারাবাহিকতার নীতিthe law of good continuation
যে বিষয় বা বস্তু ধারণার মধ্যে ধারাবাহিকতা দেখা যায় তাদেরকে সহজে সংগঠিত করা যায়.
যেমন- বাংলা ব্যাকরণ পড়ানোর সময় ধ্বনি বর্ণ শব্দ বাক্য বিষয়ে ধারাবাহিক ভাবে পড়ানো.
5. পরিমিতির নীতি law of moderation/ measurement
পূর্বারজীত শিখন এর সঙ্গে সামঞ্জস্য রাখল বিভিন্ন বিষয়ে সংগঠন অতি সহজে হয়.
যেমন- দৈনন্দিন জীবনের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে বিজ্ঞান শিখন হলে
অন্তর্দৃষ্টি জাগরিত হয়. তাছাড়া বৃত্তের ব্যাস ব্যাসার্ধ জানা থাকলে
পরিধি জানতে সুবিধা হয়.
এছাড়াও আরো কতগুলি রয়েছে তার মধ্যে গুরুত্বপূর্ণ হল-
law of closure
কোন গানের টোন শুনে গানটিকে অনুসন্ধান করা, বিভিন্ন পশু চিহ্নিত করা.
1. The law of segregation
Separate objects from the original organization when viewing the organization.
For example, from the stars in the sky to the polar stars, Orion separates them.
2. The law of similarity
We can easily organize similar topics or objects. E.g. Number, Word.
3. The law of proximity
Things / objects / ideas that are spatial and close in time are easily organized.
For example, Jail door structure perception, calculating interest after teaching
profit and loss in mathematics.
4. The law of good continuation
The continuity between the concepts of the subject or object can be easily
organized. For example, while teaching Bangla grammar, teaching
a series of sounds, letters, words and sentences.
5. Principle of moderation law of moderation / measurement
Organizing various subjects is very easy to keep up with the pre-won learning.
For example, learning science by applying the experience of
daily life awakens insight. Moreover, knowing the diameter and
radius of the circle, it is convenient to know the circumference.
Also important are:
law of closure
Search the song by listening to the tone of any song, identify different animals.
Application of Gestalt theory in education
শিক্ষাক্ষেত্রে গেস্টাল তত্ত্বের প্রয়োগ
সামগ্রিকতাবোধ ও শিক্ষা :- সংশ্লেষণ থেকে বিশ্লেষণ এবং পুনরায় সংশ্লেষণে যাওয়া হয়.
বিষয়বস্তুর সংগঠন ও তার বিচ্ছিন্নকরণের নীতি :- সংগঠিত বিষয়বস্তু থেকে অপ্রাসঙ্গিক বিষয়বস্তুগুলোকে দূর করা.
যেমন- একটি বিষয় বিজ্ঞান ও ভূগোলে ব্যবহার.
সাদৃশ্যের নীতি :- সাদৃশ্যমূলক বিষয়গুলি কে চিহ্নিত করতে পারে তেমনি ভাবে শিখন প্রক্রিয়াটি সংগঠিত
করতে হবে. যেমন- লাভ, ক্ষতি, সুদ, আসল
নৈকট্যের নীতি:- দুটি পরস্পর সম্পর্কযুক্ত বিষয়ের মধ্যে সম্পর্ক স্থাপন করতে পারবে.
যেমন- জারণ বিজারণ, লাভ ক্ষতি, তাপমাত্রা বৃষ্টিপাত.
ধারাবাহিকতার নীতি:- পাঠ্য বিষয়গুলির মধ্যে ধারাবাহিকতা থাকলে শিখন হয় অন্তর্দৃষ্টির ফলে.
যেমন- ইউনিট i ইউনিট ii এর মধ্যে সম্পর্ক.
পরিমিতির নীতি :- দৈনন্দিন অভিজ্ঞতার সঙ্গে শিক্ষণীয় বিষয়গুলিকে সম্পর্ক স্থাপন করতে হবে.
যেমন- ভূগোল পড়ানোর সময় আগে পরিবেশ সম্পর্কে আলোচনা.
সক্রিয় ও আগ্রহ:- শিক্ষার্থীদের সক্রিয় করে তোলার জন্য চাট মডেলের ব্যবহার করতে হবে.
লক্ষ্য ও উদ্দেশ্য:- স্পষ্ট ধারণা দিতে হবে.
প্রক্ষোভগত কারণ:- প্রক্ষোভ গুলির ফলে যে জড়তা আসে সেগুলিকে কাটিয়ে তুলতে হবে.
Comprehension and learning: - From synthesis to analysis and re-synthesis.
Content organization and its separation policy: - Removal of irrelevant content from organized content.
Such as- a subject used in science and geography.
Principles of similarity: - The learning process needs to be organized in a way that identifies similarities.
Such as- profit, loss, interest, real
Principle of Proximity: - Can establish a relationship between two interrelated subjects.
Such as- oxidation detoxification, gain loss, temperature precipitation.
Principle of continuity: - Learning is the result of insight if there is continuity in the text.
E.g., the relationship between unit i and unit ii.
Principle of moderation: - Lessons should be related to everyday experience.
E.g. - Discuss the environment before teaching geography.
Active and Interest: - Students need to use a chart model to activate.
Goals and Objectives: - Must give clear ideas.
Causes of agitation: - The inertia caused by agitation must be eliminated.