Cognitive Learning
প্রজ্ঞা মূলক শিখন
জ্ঞান:- কোন কিছু দেখার পর সেই মুহূর্তের আবছা ধারণা.
প্রজ্ঞা:- এটি সেই জ্ঞান যা আমাদের বিষয়টি সম্বন্ধে সুসংবদ্ধ ও সুসংগঠিত পূর্ণাঙ্গ ধারণার জন্ম দেয়.
যেমন- অংকের একটি সূত্র ধরে অনেকগুলি অংক করা.
স্কিমাগঠন:- কয়েক মুহুর্তের অর্জিত জ্ঞানের একক সংগঠন হলো স্কিমা.
কোনো শিক্ষার্থীর কোন বিষয়ে প্রজ্ঞা জন্মালে সেই বিষয়ে বিভিন্ন জ্ঞান একত্রে সংঘটিত হয় এবং মানসিক প্রতিরূপ জন্মায়. মানসিক প্রতিরূপ পরিবেশের সঙ্গে অভিযোজনের ফলে সংগঠিত হয় এবং স্কিমা গঠন করে .
স্কিমা হল মেটাকগনিটিভ জ্ঞানের ইউনিট।
Acquiring information/Knowledge:- After seeing something, the idea of that moment is vague.
Cognitive:- This is the knowledge that gives rise to a coherent and well organized whole somewhat well-organized idea about our subject.
For example, to draw many digits by a formula of digits.
Schema:- Schema is a single organization of knowledge acquired in a few moments.
When a student develops wisdom in something, different knowledge of it takes place together and mental replicas arise. Mental replicas are organized and schema formed by adapting to the environment.
Schema is Unit of metacognitive knowledge.