B.F. Skinner
Use of Operant Condition in Education
শিক্ষাক্ষেত্রে অপারেন্ট কন্ডিশন এর প্রয়োগ
এটি একটি প্রোগ্রাম ইন্সট্রাকশন
1.বিদ্যালয় শিশুদের শেখানোর জন্য প্রস্তুতি প্রয়োজন shaping for learning in school
2. শিক্ষণ কৌশল প্রয়োগ Teaching method apply
3. শাস্তিদান পরিত্যাগReject punish method
4. পরিকল্পিতভাবে নির্বাচন select perfect reinforcement
5. ব্যক্তিত্ব বিকাশ personality development
6. সুঅভ্যাস গঠন good habit
7. পাটিগণিত, বানান শিখন apply Math and word formation Learning
সমালোচনা
1.স্বাভাবিক জীবনে প্রয়োগ করা সম্ভব নয়
2. মানুষের আচরণের ধারাবাহিকতা ব্যাখ্যা করা যায় না
3. রিইনফোর্সমেন্ট কিভাবে শক্তি দান করে তার উল্লেখ নেই
4. বংশগতি সম্পর্কে কিছু বলেনি
5. এই তত্ত্বে স্বতঃস্ফূর্ততা, সৃজনশীলতার কোন ব্যাখ্যা নেই
6 .মানুষকে যন্ত্রের মত ভাবা হয়েছে তাই এটি অমানবিক
Criticism
1.It is not possible to apply in normal life
2. Continuity of human behavior cannot be explained
3. There is no mention of how reinforcement gives strength
4. Did not say anything about heredity
5. There is no explanation for spontaneity, creativity in this theory
6. People have been thought of as machines so it is inhuman
NB:-এখানে যা কিছু বলা হয়েছে তা শুধুমাত্র পয়েন্ট আকারে .এই পয়েন্টগুলি নিজের মতোকরে ব্যাখ্যা করে নিতে হবে ( Everything that is said here is only in the form of points. These points have to be explained in their own way.)