সংযোজনবাদ এর ধারণা Concept Of Connectionism
প্রচেষ্টা ও ভুল তত্ত্ব (Trial & Error Theory Of learning)
ভূমিকা - পরীক্ষা - ব্যাখ্যা ও সিদ্ধান্ত - শিক্ষকের কর্তব্য
Introduction - Examination - Interpretation and Decision - Teacher's Duty
থর্নডাইকের শিখনের নীতি
পরীক্ষার ফলের ভিত্তিতে তিনটি মূলনীতি ও পাঁচটি গৌণ নীতির উল্লেখ করেন
মুখ্য সূত্র
1. ফললাভের সূত্র
S&R এর মেলবন্ধন যদি তৃপ্তিদায়ক হয় তবে বন্ধন দৃঢ় হবে যদি বিরক্তকর হয় তাহলে বন্ধন শিথিল হবে
শিক্ষা ক্ষেত্রে গুরুত্ব
1.পাঠক্রম সহজ হবে
2. শিক্ষাপদ্ধতি যান্ত্রিক না হয়
3.বিষয় উপস্থাপন আনন্দদায়ক হবে
4. শিক্ষার্থীদের উৎসাহ করতে হবে
2.অনুশীলনের সূত্র
এর দুটি ভাগ
অভ্যাস এর সূত্র
বারবার চর্চা করলে সংযোগ দৃঢ় হয় S&R এর
অনঅভ্যাস এর সূত্র
বারবার চর্চা না করলে সংযোগ শিথিল হয় S&R এর
শিক্ষাক্ষেত্রে গুরুত্ব
1.শিখন লব্ধ জ্ঞান চর্চা করার সুযোগ করে দিতে হবে
2. প্রত্যক্ষ প্রয়োগমূলক কাজের মধ্যে দিয়ে অনুশীলনের ব্যবস্থা প্রয়োজন
3.অজানা থেকে জানা নীতি প্রয়োগ
3.প্রস্তুতির সূত্র
দৈহিক/ শারীরিক প্রস্তুতির প্রয়োজন শিখনের জন্য. যদি না থাকে বিরক্তি, থাকলে তৃপ্তি .
শিক্ষাক্ষেত্রে গুরুত্ব
1.শ্রেণিকক্ষের পরিবেশ উপযোগী
2. বিষয়বস্তু নির্বাচন গ্রহণ ক্ষমতার উপর
3. মানসিক প্রস্তুতি গঠন পাঠদান কালে
গৌণ সূত্র
1.বহুমুখী প্রতিক্রিয়া সূত্র
একই s এর Multi R হতে পারে ফললাভের পূর্ব মুহূর্ত পর্যন্ত
শিক্ষাগত গুরুত্ব
প্রথমদিকে ভুল হবে তার জন্য শাস্তি দেওয়া যাবে না
2. মানসিক অবস্থার সূত্র
মানসিক প্রস্তুতির প্রয়োজন শিখন এর জন্য থাকলে তৃপ্তি না হলে বিরক্তি
3. আংশিক প্রতিক্রিয়া সূত্র
একসঙ্গে সমস্ত সমস্যার সমাধান না করে খন্ড খন্ড সমাধানের মাধ্যমে সমস্ত করা
শিক্ষাগত গুরুত্ব
কোন বিষয়কে খণ্ড-খণ্ড করে শিক্ষার্থীর সামনে উপস্থাপন করতে হবে
4.উপমান এর সূত্র
প্রাণী যদি এমন কোন অবস্থার সম্মুখীন হয় যা পূর্বে সে কখনো করেনি তখন
সে পূর্ব অভিজ্ঞতার সঙ্গে মিল খোঁজার চেষ্টা করে এবং সেই মতো প্রতিক্রিয়া দেয়
শিক্ষাগত গুরুত্ব
নতুন বিষয় পড়ানোর সময় পূর্ব পাঠের আলোচনার মাধ্যমে মিল বার করা
5. অনুষঙ্গ মূলক সঞ্চালনের সূত্র
মূল উদ্দীপকের সঙ্গে যুক্ত প্রতিক্রিয়া কোন গৌণ উদ্দীপকের সংযুক্ত হতে পারে
P.S=S.S=R অর্থাৎ খাবার দেখালে বাইরে এলে যে খাবার দেয় তাকে দেখলেও বাইরে আসবে
প্রাণীটি (এটি অভ্যাস) খারাপ অভ্যাস বর্জন ও ভালো বহন করে নিয়ে যাবে পরবর্তী জীবনে
শিখন তত্ত্বের সমালোচনা
1.শারীরবৃত্তীয় প্রক্রিয়া নয়।
2.পুরস্কার ছাড়াও শিখন সম্ভব।
3.অনুশীলন ছাড়াও মনোযোগ প্রেষণা চাহিদা দরকার।
4.পুনরাবৃত্তি ছাড়া ও উপযোগিতা ও মূল্যের উপর নির্ভর করে।
5.দৈহিক প্রস্তুতি ছাড়াও মানসিক প্রস্তুতির প্রয়োজন।
পরে তিনি সংযুক্তির সূত্র যুক্ত করলেন। এখানে তিনি সমগ্রতাবাদকে মেনে নিলেন।
Thorndike's Laws of Learning
Mentioned three principles and five minor principles based on test results
The main source
1. Law of Effect
If S&R's matching is satisfactory, the bond will be strong; if it is annoying,
the bond will be loose.
Importance in education
1. The curriculum will be easy
2. The teaching method is not mechanical
3. Presenting the topic will be enjoyable
4. Students need to be encouraged
2. Law of Exercise
Two parts of it
A. Law of use
Repeated practice strengthens the connection of S&R
B.Law of disuse
If you don't practice again and again, the connection of S&R is loose
Importance in education
1. Give the opportunity to practice the knowledge gained
2. Practice arrangements are required through direct practical work
3. Apply known policy from unknown
3.Law of Readiness
The need for physical preparation for learning. If there is no annoyance,
if there is satisfaction.
Importance in education
1. Suitable for classroom environment
2. On the ability to accept content selection
3. Mental preparation during teaching
Secondary source
1. Law of multiple response
Multi R of the same s can be up to the moment before the result
Educational importance
Mistakes in the first place cannot be punished
2. Law of mentalset
If you need mental preparation for learning, if you are not satisfied, then you are annoyed
3. Law of partial activity
Doing everything through piecemeal solutions without solving all the problems at once
Educational importance
Any subject has to be presented to the student piece by piece
4. Law of analogy
If an animal encounters a condition that it has never encountered before,
it tries to reconcile with previous experience and reacts accordingly.
Educational importance
Matching through the discussion of previous lessons while teaching new subjects
5. Law of associative Shifting
The reaction associated with the main stimulus may be associated with a secondary
stimulus P.S = S.S = R.
Criticism of learning theory
1. Not a physiological process.
2. Learning is possible without rewards.
3. In addition to practice, attention needs to be motivated.
4. Without repetition and depending on utility and price.
5. In addition to physical preparation, mental preparation is required.
He later added the Laws of Belongingness. Here he embraced totalitarianism.