ভারতে বিদ্যালয় শিক্ষায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তির জাতীয় নীতির লক্ষ্য ও উদ্দেশ্য
Aims and objectives of national policy on Information and Communication Technology (ICT) in school education in India
স্বাধীনতা লাভের পর থেকেই শিক্ষা পরিকাঠামোর বিকাশ ও উন্নয়নের জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এইসব পরিকল্পনার মধ্যে একাধারে রয়েছে যেমন বিভিন্ন কমিশন যেমন- রাধাকৃষ্ণন কমিশন(1948-49), কোঠারি কমিশন(1964-66), মুদালিয়ার কমিশন(1952-53) অশোক মিত্র কমিশন(1991) ইত্যাদি, তেমনি রয়েছে বিভিন্ন শিক্ষা নীতি গুলি। এইসব কমিশন ও শিক্ষা নীতি গুলির বিভিন্ন সময়ে বিভিন্ন দিক থেকে নানা ধরনের সুপারিশ দান করেছেন, যাতে করে শিক্ষা সমস্যাগুলির দূর করা যায়
বিভিন্ন দেশের মধ্যে বর্তমান ভারতে এখন সবচেয়ে বেশি আলোচিত বিষয় হচ্ছে তথ্যপ্রযুক্তি। তথ্য ও যোগাযোগ প্রযুক্তিকে কি করে শিক্ষাক্ষেত্রে অন্তর্ভুক্ত করা যায়, কি করে শিক্ষার মান উন্নয়নে এটিকে ব্যবহার করা যায়, কি করে ডিজিটাল শিক্ষা ব্যবস্থা প্রবর্তন করা যায় ইত্যাদি বিষয় নিয়ে সবাই সবার মতো করে চিন্তাভাবনা করে চলেছে এবং কিছু কিছু ক্ষেত্রে তা বাস্তবায়ন করা হচ্ছে। তাহলে এখন প্রশ্ন হল যে, যে সমস্ত কমিশন ও জাতীয় শিক্ষা নীতি গুলি আমাদের দেশে গঠন করা হয়েছে তারা কতখানি সদর্থক ভূমিকা গ্রহণ করতে পেরেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সম্প্রসারণ ও বাস্তবায়নের ক্ষেত্রে।
এক্ষেত্রে উল্লেখ করা যায় জাতীয় শিক্ষানীতি 1986 এর। জাল পরিপূর্ণ রূপ প্রকাশ পায় 1992 তে। এখানে শিক্ষার গুণগত মান বৃদ্ধির জন্য শিক্ষামূলক প্রযুক্তি বিদ্যার উপর বিশেষ জোর দেয়া হয়েছে। এই শিক্ষানীতির বিবৃতি পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় সরকার দুটি গুরুত্বপূর্ণ পরিকল্পনা গ্রহণ করেছে। যেগুলি হলো বিদ্যালয়ে টেকনোলজি এবং কম্পিউটার লিটারেসি এন্ড স্টাডিস ইন স্কুল এর অন্তর্ভুক্তি। যার লক্ষ্য মাত্রা হল 2004 সাল। এছাড়াও বিদ্যালয় শিক্ষায় ICT এর উল্লেখযোগ্য গুরুত্বে কথা স্বীকার করে একে National Curriculum Framework(2005)NCF অন্তর্ভুক্ত করা হয়েছে। শিক্ষার মান উন্নয়নের জন্য ICT কে যেমন SSA(Sarva Shiksha Abhijan) এর মত কর্মসূচিতে ব্যবহার করা হয়েছে, তেমনি Central Advisory Board Of Education(CABE)এর Universal Secondary Education(2005) এ রিপোর্টে ICT ব্যবহারের গুরুত্ব বিশেষভাবে উল্লেখ করা হয়েছে।
যদি লক্ষ্য করি তাহলে দেখব যে বিভিন্ন ক্ষেত্রে কম বেশি করে ICT এর প্রয়োজনীয়তার কথা উল্লেখ করা হয়েছে। কারণ সবাই পরিষ্কারভাবে বুঝতে পারছে যে ডিজিটাল শিক্ষা ব্যবস্থায় প্রবর্তনে ও শিক্ষার মান উন্নয়নে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি হলো একটি অপরিহার্য বিষয়। এসব ছাড়া ভারতে বিভিন্ন বিদ্যালয় শিক্ষা ব্যবস্থায় ICT কে সংযুক্ত করার পেছনে জাতীয় শিক্ষানীতি গুলির যেসব লক্ষ্য ও উদ্দেশ্য গুলি বিশেষভাবে দেখা যায় তা হল---
ক) জাতীয় শিক্ষা ব্যবস্থার উন্নয়নে সাহায্য করা।
খ) সামগ্রিকভাবে প্রকৃত ও গুণগতমানের শিক্ষা সরবরাহ করা
গ) নতুন দক্ষতা গঠন এবং শিখন ও শিক্ষণ প্রক্রিয়া উন্নতিকরণের শিক্ষক ও শিক্ষার্থীদের নতুন নতুন উপকরণ যোগানের সহায়তা করা।
ঘ) সকলের জন্য শিক্ষার পথ সুগম করা দূরবর্তী গ্রামীণ অঞ্চলে বসবাসকারী শিশুদের দোরগোড়ায় শিক্ষাকে নিয়ে যাওয়ার জন্য দূরশিক্ষা কে আরো সক্রিয় করে তোলে
ঙ) শিক্ষার হার বৃদ্ধির জন্য পর্যাপ্ত পরিমাণে শিক্ষামূলক উপকরণ ও বিষয়বস্তু এবং অর্থের যোগান দেওয়া
চ) সকল বয়সের শিক্ষার্থীদের জন্য আরও চ্যালেঞ্জিং ও আকর্ষণীয় শেখার পরিবেশ সরবরাহ করা
ছ) শিক্ষার মান উন্নয়নের জন্য শিক্ষক, শিক্ষার্থী, শিক্ষক সম্প্রদায় এর সঙ্গে নতুন নতুন সুযোগ-সুবিধা গুলির মিথস্ক্রিয়া ঘটাতে সাহায্য করা
জ) শিক্ষার্থীদের প্রেষণা ও মৌলিক দক্ষতা বৃদ্ধির জন্য শিখন প্রক্রিয়া কে আরো সুগম করে তোলা
ঝ) শিক্ষক-শিক্ষার্থীদের সম্পর্ক উন্নয়নের জন্য গতানুগতিক শিক্ষা কার্যক্রমের সঙ্গে প্রযুক্তির মেলবন্ধন ঘটানো।
$) শিক্ষার্থীদের শিখন এ নমনীয়তা ও ব্যক্তিগত শিখনের সুবিধা সরবরাহ করা।
ট) বৈচিত্রময় শ্রোতা বা শিক্ষার্থীদের একাধিক শিক্ষক সুবিধা প্রদান করা।
ঠ) প্রশাসনিক কাজকর্মের গুণগত মান বৃদ্ধির জন্য শিক্ষা প্রশাসন ও বিভিন্ন নীতির কার্যকারিতা বৃদ্ধি করে।
ড) তথ্য ও যোগাযোগ প্রযুক্তিকে দক্ষ করে তোলার জন্য উপযুক্ত পরিবেশে বিকাশ করা।
$) আইসিটি তে স্বাক্ষর করে তোলা, কারণ এর মাধ্যমে ব্যক্তি নিজে ও তার জাতির বিকাশের জন্য প্রযুক্তির সঠিক ব্যবহার করতে পারবে।
ণ) বিদ্যালয় শিক্ষা কে শক্তিশালী হিসাবে গড়ে তোলার জন্য সমাজের সকল স্তরের ব্যক্তিবর্গ কে আই সি টি ব্যবহার ব্যাপকভাবে অংশগ্রহণ করানো।
ত) শিক্ষক-শিক্ষার্থী নির্বিশেষে সকলে যাতে বিনামূল্যে ও সমানভাবে ICT সরঞ্জামগুলি ব্যবহার করতে পারে সেই দিকে দৃষ্টি দেওয়া।
থ) স্থানীয় বা আঞ্চলিক কোন বিষয় বস্তুর মান বৃদ্ধিতে ও ডিজিটাল সম্পন্ন ব্যবহারে শিক্ষক ও শিক্ষার্থী কে সক্ষম করে তোলা।
দ) গবেষণা বা বিদ্যালয় শিক্ষার পরীক্ষণ, মূল্যায়ন, অগ্রগতি যাচাই করার জন্য দক্ষ করে তোলা।
ধ) নির্দেশনা, পরামর্শদান, সম্পদের আদান-প্রদান, বিদ্যালয় ব্যবস্থাপনা ও পরিচালনা ইত্যাদি কে উন্নত দক্ষতা সম্পন্ন ব্যক্তি হিসেবে সকলকে তৈরি করা
Since independence, various steps have been taken for the development and advancement of education examinations. These plans include various commissions such as Radhakrishnan Commission (1948-49), Kothari Commission (1964-66), Mudaliar Commission (1952-53), Ashok Mitra Commission (1991), etc. There are various education policies in the dark. These commissions and education policies have made various recommendations from different angles at different times, so that education problems can be addressed. Among the various countries, information technology is now the most talked about topic in present day India. Everyone is thinking about how to incorporate information and communication technology in education, how to use it to improve the quality of education, how to introduce digital education system, etc., and in some cases it is being implemented. So the question now is to what extent the commissions and national education policies that have been formed in our country have been able to play a constructive role in the expansion and implementation of information and communication technology. In this case it can be mentioned that the National Education Policy of 1986. The counterfeit was released in 1992. Special emphasis has been laid on educational technology to enhance the quality of education. The central government has adopted two important plans in the wake of this education policy statement. These include the inclusion of Technology and Computer Literacy and Studies in schools. The target level is 2004. Recognizing the significant importance of ICT in school education, it has been included in the National Curriculum Framework (2005) NCF. As ICT has been used in programs like SSA (Sarva Shiksha Abhijan) to improve the quality of education, the report of the Central Advisory Board of Education (CABE) on Universal Secondary Education (2005) highlights the importance of ICT use. If we notice, we will see that the need for ICT has been mentioned more or less in different cases. Because everyone clearly understands that information and communication technology is an essential factor in the introduction of digital education system and in improving the quality of education. Apart from these, the aims and objectives of the National Education Policies for integrating ICT in various school education systems in India are as follows --- A) To help in the development of national education system. B) To provide genuine and quality education as a whole C) To provide new materials to teachers and students to build new skills and improve the learning and teaching process. D) Facilitating access to education for all makes distance education more active to bring education to the doorsteps of children living in remote rural areas E) To provide adequate educational materials and materials and funds to increase the rate of education F) To provide a more challenging and attractive learning environment for students of all ages G) To help teachers, students, teacher community interact with new facilities to improve the quality of education. H) To make the learning process more accessible to increase the motivation and basic skills of the students I) Integration of technology with traditional educational activities for the development of teacher-student relationship. 6) To provide flexibility and personal learning facilities in the learning of students. K) Provide multiple teacher facilities to diverse audiences or students. L) Increases the effectiveness of education administration and various policies to increase the quality of administrative work. M) To develop an appropriate environment for making information and communication technology efficient. N) Signing the ICT, because it will allow the individual to make proper use of technology for the development of himself and his nation. O) Involve people from all walks of life in the use of KICT to strengthen school education. P) Focus on free and equal access to ICT equipment for all, regardless of teacher or student. Q) To enable teachers and students to increase the quality of any local or regional subject matter and use it digitally. R) To make research or school education proficient for examination, evaluation, verification of progress. S) To make everyone as a person with advanced skills in instruction, counselling, resource sharing, school management and management etc.