বিদ্যালয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির অন্তর্ভুক্তিকরণ সংক্রান্ত সমস্যা
(Challenges of integration of Information and Communication Technology in school )
ভূমিকা (Introduction):- উন্নত দেশগুলিতে ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজি
বিদ্যালয়গুলিতে বাধ্যতামূলক করা হলেও ভারতের মতো উন্নয়নশীল দেশে বিদ্যালয়ে
তথ্য ও যোগাযোগ প্রযুক্তির অন্তর্ভুক্তিকরণ এ সমস্যা লক্ষ্য করা যায় | এই সমস্যাগুলি
শুধুমাত্র গ্রাম অঞ্চলের মধ্যেই সীমাবদ্ধ তা নয় শহরাঞ্চলেও প্রায় একই ধরনের সমস্যার
সম্মুখীন হতে হয় বিদ্যালয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তিএর প্রয়োগের ক্ষেত্রে | বিদ্যালয়ে
তথ্য ও যোগাযোগ প্রযুক্তির অন্তর্ভুক্তিকরণ সংক্রান্ত সমস্যা গুলি নিম্নে আলোচনা করা হল---
1 রিসোর্স সংক্রান্ত সমস্যা (Resource issues)
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি রিসোর্স বলতে আমরা হার্ডওয়ার ,সফটওয়্যার এবং কমিউনিকেশনের
জন্য নেটওয়ার্কে ধরে থাকি |ভারতবর্ষে প্রতিটি প্রান্তে উন্নত নেটওয়ার্ক না থাকায়
কমিউনিকেশন এর ক্ষেত্রে অন্তরায় হয়ে দাঁড়িয়েছে | তাছাড়া শ্রেণিকক্ষের মধ্যে যে ধরনের
হার্ডওয়ার বিশিষ্ট উপকরণ থাকা প্রয়োজন তার তুলনায় নিম্নমানের থাকার ফলে এবং আধুনিক সফটওয়্যার এর বদলে সেই
পুরাতন সফটওয়্যার ব্যবহার করার ফলে সমস্যা দেখা দেয় |
2 ভাষা ও বিষয়বস্তু সংক্রান্ত সমস্যা (Language and content issue)
বিদ্যালয়ের প্রয়োজনীয় e-content গুলি তৈরি করার জন্য যে সমস্ত সফটওয়্যার গুলি তৈরি হয়
সেগুলি মূলত ইংরেজি ভাষায় তৈরি তাছাড়াও ইন্টারনেটের মধ্যে যে সমস্ত তথ্য আমরা পেয়ে থাকি
তার বেশিরভাগ ইংরেজি ভাষায় লেখা, এই ইংরেজি ভাষাকে আয়ত্ত করতে না পারা দুর্বলতাকে এগিয়ে
আনার কারণে ভালো ভালো তথ্য আমরা সংগ্রহ করতে পারিনা |
3 শিক্ষক সংক্রান্ত সমস্যা (Teacher related problems)
বিদ্যালয় এর মধ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহারের ক্ষেত্রে শিক্ষক এর ভূমিকা
সর্ববৃহৎ কিন্তু শিক্ষক যদি এই কাজ থেকে বিরত থাকে বা অনীহা দেখায় তাহলে বিদ্যালয়ে
তথ্য ও যোগাযোগ প্রযুক্তির অন্তর্ভুক্তিকরণ কখনো সম্ভব হবে না | যেহেতু শ্রেণিকক্ষে
শিক্ষকদের বেশিরভাগই বক্তৃতা পদ্ধতি ক্লাস নিতে হয় তাই E-content তৈরি করে শ্রেণিকক্ষে
উপস্থাপন করার মতো সময় এবং পরিবেশ শিক্ষকরা সব সময় না পাওয়ায় তারা অনীহা দেখান |
4 ধারণক্ষমতা তৈরি সংক্রান্ত সমস্যা (Capacity building issues)
শিক্ষকদের শ্রেণীকক্ষে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহারে পারদর্শী করে তোলার জন্য
দ্বিমুখী উদ্যোগ আবশ্যিক পেশাপ্রবেশ এর পূর্বেকার প্রশিক্ষণ এবং শিক্ষকতাকালে
ওরিয়েন্টেশন প্রোগ্রাম ও প্রশিক্ষণ | বর্তমান পরিস্থিতিকে এটা অত্যন্ত জরুরি হয়ে
পড়েছে যে কেবলমাত্র বিবিধপ্রযুক্তি ব্যবহার না শিখিয়ে শিক্ষকদের শিক্ষাবিজ্ঞানের সঙ্গে
তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সমন্বয় সাধনে পারদর্শী হয়ে ওঠার উপযুক্ত প্রশিক্ষণ দেওয়া |
শিক্ষার্থীদের কেবলমাত্র কম্পিউটার প্রিন্টার বা অন্যান্য যন্ত্রপাতি ব্যবহারের সামর্থ্য করে
তলায় শিক্ষকদের দায়িত্ব সীমাবদ্ধ রাখলে চলবে না
শিক্ষার্থীদের বর্তমান পৃথিবীতে প্রযুক্তির অগ্রসরতার সঙ্গে তাল মিলিয়ে চলতে সক্ষম করে তোলা
ও শিক্ষকদের দায়িত্ব এর জন্য শিক্ষকদের মধ্যে যে প্রয়োজনীয় পেশাদারি মনোভাব ও মানসিক
গঠন দরকার তা এখনো আমাদের দেশে দুর্লভ |
5 টেকনিক্যাল সাপোর্ট সংক্রান্ত সমস্যা (Problems with technical support)
তথ্য ও যোগাযোগ প্রযুক্তিকে ব্যবহার করে কোন কাজ করতে গিয়ে যদি কোনরূপ সমস্যা তৈরি হয়
তাহলে সেই কাজটি সেখানেই বন্ধ হয়ে যায় |এর প্রধান কারণ হলো প্রযুক্তিগত সহায়তায় অভাব |
বিদ্যালয়ে যে সমস্ত কর্মচারীরা কাজ করেন তাদের বেশির ভাগ ক্ষেত্রেই কারিগরি জ্ঞানের
অভাব লক্ষ্য করা যায়, তাছাড়া প্রত্যেক বিদ্যালয়ের আশেপাশেই যে আইসিটি সেবাকেন্দ্র থাকবে
তাও নয় ফলে বিশেষজ্ঞব্যক্তিকে নিয়ে আসতে যেমন অর্থের ব্যয় হয় তেমনি সময় লেগে যায় অনেক |
এই সমস্যা দূর করার জন্য প্রয়োজন বিদ্যালয় কর্মচারীদের প্রযুক্তিগত প্রশিক্ষণ |
6 অর্থ সংক্রান্ত সমস্যা (Problems with money)
বিদ্যালয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহারের ক্ষেত্রে প্রধান বাধা হলো যে সমস্ত উপকরণ ব্যবহার
করা হয় সেগুলির অনেক দাম |দাম বেশি হওয়ায় সমস্ত উপকরণ বিদ্যালয় পক্ষে ক্রয় করা সম্ভব হয়
না হলে শিক্ষার্থীরা বিশ্ব জ্ঞান ভান্ডার এর সঙ্গে যুক্ত হওয়ার সুযোগ থেকে বঞ্চিত হয় |
7 ইন্টারনেট এর অভাব (Lack of internet)
আগেই বলা হয়েছে যে ভারতবর্ষের প্রতিটি অঞ্চলে এখনো ইন্টারনেট পরিষেবা চালু হয়নি
যার ফলে বিশ্ব জ্ঞান থেকে আজও অধরা থেকে যেতে হয় |
বিদ্যালয়গুলিতে ইন্টারনেট পরিষেবা নিতে গেলেও তা ব্যয় বহুলযার ফলে বিদ্যালয় ইন্টারনেট কানেকশন নিতে অনীহা প্রকাশ করে |
8 বিদ্যুতের অভাব (Lack of electricity)
ভারতবর্ষের এমন অনেক স্থান আছে যেখানে বিদ্যালয় আছে কিন্তু বিদ্যুতের সংযোগ নেই |
এর ফলে দেখা যায় ওই বিদ্যালয়ের শিক্ষকদের সদ ইচ্ছা থাকলেও বিদ্যুতের অভাবে আইসিটির উপকরণ গুলি
ব্যবহার সম্ভব হয় না |
9 সরঞ্জাম এর স্বল্পতা (Shortage of equipment)
বিদ্যালয়ে তথ্যপ্রযুক্তি ব্যবহারের ক্ষেত্রে অন্যতম বাধা হলো উপযুক্ত পরিমাণে উপাদান এর
অভাব এর ফলে বিদ্যালয়ে শিক্ষার সঙ্গে আইসিটিকে সেই অর্থের সংযুক্ত করা সম্ভবপর হচ্ছে না |
10 স্থায়িত্ব সংক্রান্ত সমস্যা (Stability issues)
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিদ্যালয় অন্তর্ভুক্তি করার জন্য সরকার বিভিন্ন সময় বিভিন্ন প্রকল্প প্রণয়ন
করে এই প্রকল্পগুলি বহু আবেগ উত্তেজনার সঙ্গে শুরু হলেও অর্থাভাব এবং উদাসীনতায় আস্তে আস্তে
ঝিমিয়ে পড়ে |
11 সময়ের স্বল্পতা (Shortage of Time)
বিদ্যালয়ের শিক্ষকরা সাধারণত অধ্যাপনার কাজ ছাড়াও একাধিক কাজে ব্যস্ত থাকে | তাছাড়া একজন
শিক্ষক একের বেশি বিষয়ে শিক্ষাদান করে থাকে | ফলে তথ্য প্রযুক্তিকে কাজে লাগিয়ে তারা
শিক্ষণ শিখনের ক্ষেত্রে যেমন কোন নকশা তৈরি করতে পারে না , তেমনি শিক্ষামূলক উপকরণ
বিকাশে তেমন কোনো সদর্থক ভূমিকা পালন করতে পারে না | তাই শিক্ষকদের উপযুক্ত পরিমাণে
সময় দেওয়া দরকার যাতে তারা অন্যের সঙ্গে আলাপচারিতার মাধ্যমেই প্রযুক্তিগত দক্ষতা অর্জনে
সমর্থ হয় এবং নিজেকে অ্যাডভান্স প্রযুক্তির সঙ্গে যুক্ত করতে পারে |
12 পরিবেশ সংক্রান্ত সমস্যা (Environmental issues)
শিক্ষা সিস্টেমের একদম গড়া থেকে শেষ পর্যন্ত প্রতিটি স্তরেই আইসিটির পূর্ণ ব্যবহার যাতে হয় সেই
ইকোসিস্টেম তৈরি করতে হবে | আইসিটিকে পূর্ণ মাত্রায় ব্যবহার করার জন্য সমস্ত দিকেই
একটা মিলিত পরিবেশ দিতে হবে শুধুমাত্র শিক্ষা ব্যবস্থায় উন্নতি ঘটালেই হবে না শিক্ষা নিয়ে
এর প্রয়োগ করার জন্য যে যেদিকে প্রয়োগ করা সম্ভব সে দিক গুলি ও সমানভাবে বিকাশ ঘটাতে হবে
উপরোক্ত আলোচনা থেকে এ কথায় বলা যায় যে বিদ্যালয়ের তথ্য ও যোগাযোগ
প্রযুক্তি স্থাপন খুব একটা সহজ ব্যাপার নয়। কারণ সব ক্ষেত্রে কিছু না কিছু বাধার সম্মুখীন হতেই হবে।
তবে শিক্ষা ব্যবস্থাকে আরও আকর্ষণীয় করে শিক্ষার্থীদের সামনে তুলে ধরার জন্য ও আইসিটি ব্যবহারের মাধ্যমে
শিক্ষাকে আরো কার্যকরী করে গড়ে তোলার জন্য বিভিন্ন বাধা গুলি কে চ্যালেঞ্জ হিসেবে গ্রহণ করতে হবে
এবং এর সমাধানের পথ বের করতে হবে।
Introduction: Although information and communication technology is made mandatory in schools in developed countries, the problem of inclusion of information and communication technology in schools in developing countries like India can be noted| These problems are not limited to rural areas but also face almost the same problem in urban areas in terms of application of information and communication technology in schools| The following are the issues related to inclusion of information and communication technology in schools---
1 Resource Issues
Information and Communication Technology Resources We hold on to the network for hardware, software and communication. communication has become a barrier to communication due to lack of advanced network at every end of India , and also because of poor quality of hardware in classrooms and the use of that old software instead of modern software .
2 Language and content issues
In addition to the software that is created to create the necessary e-content of the school, most of the information we get on the Internet is written in English, we can't collect good information because of the weakness of not being able to master this English language|
3 Teacher Problems
Teachers have the largest role in the use of information and communication technology in schools, but if teachers refrain from doing so or are displeased, the inclusion of information and communication technology in schools will never be possible| Since most of the teachers in the classroom have to take speech procedure classes, they are disinterest in not always getting the time and environment teachers to create E-content and present them in the classroom|
4 Capacity building problems
A two-pronged initiative to make teachers proficient in using information and communication technology in classrooms must be orientation programs and training during pre-professional training and teaching| It has become very important to provide teachers with proper training to combine information and communication technology with pedigoology without just teaching the use of miscellaneous technologies| Students should not restrict the responsibility of teachers on the floor by only using computer printers or other equipment, but the necessary professional attitude and mental structure needed by teachers to enable students to keep pace with the advancement of technology in the present world and the responsibility of teachers is still rare in our country|
5 Technical Support Issues
If there is any problem in doing something using information and communication technology, the work stops there | the main reason for this is lack of technical support| Most of the employees who work in schools lack technical knowledge, and not even the ICT service centres around each school, so it takes a lot of time to bring in a specialist person| Technical training of school employees is required to overcome this problem|
6 Financial problems
The main hurdle in using information and communication technology in schools is that students are deprived of the opportunity to join the world knowledge store if all the materials are not able to be purchased by the school as the prices of the materials used are high |the price is high|
7 Lack of internet
It has already been said that internet services have not yet been introduced in every part of India so that world knowledge has to remain elusive even today| It is expensive to avail internet services in schools which makes schools disinterest in taking internet connection|
8 Lack of electricity
There are many places in India where there are schools but there is no electricity connection| As a result, it is seen that ict materials are not possible to be used due to lack of electricity even if the teachers of the school have good wishes|
9 Lack of equipment
One of the hurdles in using IT in schools is the lack of proper quantity of material, which is not making it possible to link ICT with education in schools|
10 Stability issues
The government has formulated various projects at different times to include IT schools, but these projects started with a lot of excitement but gradually faded into economics and indifference|
11 Shortage of Time
School teachers are usually busy with multiple tasks in addition to teaching | Moreover, a teacher teaches more than one subject| As a result, they cannot use information technology to create any design for learning, but they cannot play such a positive role in the development of educational materials| Teachers, therefore, need to be given a suitable amount of time so that they can acquire technical skills through interaction with others and connect themselves with advanced technology|
12 Environmental issues
From the very formation of the education system to the end, the ecosystem should be created so that ICT is fully used at every level| To use ICT to the fullest extent, it has to provide a combined environment in all directions, not only to improve the education system but also to develop the aspects where it can be applied to apply education.
From the above discussion, it is not easy to establish information and communication technology in schools. Because in all cases there has to be some obstacles. However, to make the education system more attractive to the students and to make education more effective through the use of ICT, various obstacles have to be taken as a challenge and a way out to solve it.
Khub valo
ReplyDelete