ভারতীয় শিক্ষা কমিশন (১৯৬৪-৬৬) ও ত্রি-ভাষা সূত্র
১. ভূমিকা: কোঠারি কমিশন
স্বাধীন ভারতের শিক্ষা ব্যবস্থার ইতিহাসে ভারতীয় শিক্ষা কমিশন, যা কোঠারি কমিশন নামে অধিক পরিচিত, হলো সবচেয়ে ব্যাপক এবং গুরুত্বপূর্ণ কমিশন। ভারতের শিক্ষা ব্যবস্থার সামগ্রিক পুনর্গঠনের উদ্দেশ্যে এই কমিশন গঠন করা হয়।
গঠন: ১৪ই জুলাই, ১৯৬৪।
সভাপতি: ডঃ ডি. এস. কোঠারি (তৎকালীন ইউজিসি-র চেয়ারম্যান)।
রিপোর্টের নাম: "Education and National Development" (শিক্ষা ও জাতীয় উন্নয়ন)।
রিপোর্ট পেশ: ২৯শে জুন, ১৯৬৬।
কমিশনের প্রধান লক্ষ্যসমূহ
কমিশন বিশ্বাস করত যে শিক্ষা হলো জাতীয় উন্নয়নের প্রধান হাতিয়ার। এর মূল লক্ষ্যগুলো ছিল:
উৎপাদনশীলতা বৃদ্ধি: শিক্ষার সঙ্গে উৎপাদন ও প্রযুক্তির সংযোগ ঘটানো।
সামাজিক ও জাতীয় সংহতি: জাতি, ধর্ম ও ভাষার ভেদাভেদ ভুলে জাতীয় ঐক্য গড়ে তোলা।
গণতন্ত্র সুদৃঢ় করা: শিক্ষার মাধ্যমে গণতান্ত্রিক মূল্যবোধের বিকাশ।
আধুনিকীকরণ: সমাজ ও শিক্ষ ব্যবস্থাকে আধুনিক বিজ্ঞানের সাথে তাল মিলিয়ে উন্নত করা।
২. প্রধান সুপারিশসমূহ
ত্রি-ভাষা সূত্রে যাওয়ার আগে কমিশনের কিছু কাঠামোগত সুপারিশ জানা প্রয়োজন:
১. শিক্ষার কাঠামো (১০+২+৩):
১০ বছর সাধারণ শিক্ষা (প্রাথমিক + মাধ্যমিক)।
২ বছর উচ্চ মাধ্যমিক শিক্ষা।
৩ বছর স্নাতক স্তর (ডিগ্রি কোর্স)।
২. কমন স্কুল সিস্টেম (Common School System): জাতি, ধর্ম বা আর্থিক অবস্থা নির্বিশেষে সকল শিশুর জন্য সমান শিক্ষার সুযোগ প্রদান।
৩. কর্মঅভিজ্ঞতা (Work Experience): তাত্ত্বিক শিক্ষার পাশাপাশি হাতে-কলমে কাজ বা কর্মশিক্ষার ওপর জোর দেওয়া।
৩. ত্রি-ভাষা সূত্র (Three Language Formula) কী?
ভারতের মতো বহুভাষী দেশে ভাষার সমস্যা সমাধান এবং জাতীয় ঐক্য বজায় রাখার জন্য কোঠারি কমিশন ভাষা শিক্ষার ক্ষেত্রে যে নীতি প্রবর্তন করার সুপারিশ করে, তাকেই ত্রি-ভাষা সূত্র বলা হয়। এটি মূলত নিম্ন মাধ্যমিক স্তরে (অষ্টম থেকে দশম শ্রেণি) প্রয়োগ করার কথা বলা হয়।
ত্রি-ভাষা সূত্রের বিন্যাস
কমিশন ভারতকে ভাষাগতভাবে দুটি ভাগে ভাগ করে এই সূত্রটি তৈরি করে:
ক. হিন্দি ভাষাভাষী রাজ্যগুলির জন্য (যেমন: উত্তর প্রদেশ, বিহার, মধ্যপ্রদেশ):
১. প্রথম ভাষা: মাতৃভাষা বা আঞ্চলিক ভাষা (সাধারণত হিন্দি)।
২. দ্বিতীয় ভাষা: একটি আধুনিক ভারতীয় ভাষা (পছন্দমতো দক্ষিণ ভারতীয় কোনো ভাষা) অথবা ইংরেজি।
৩. তৃতীয় ভাষা: ইংরেজি অথবা একটি আধুনিক ভারতীয় ভাষা (যা দ্বিতীয় ভাষা হিসেবে নেওয়া হয়নি)।
খ. অ-হ হিন্দি ভাষাভাষী রাজ্যগুলির জন্য (যেমন: পশ্চিমবঙ্গ, তামিলনাড়ু):
১. প্রথম ভাষা: মাতৃভাষা বা আঞ্চলিক ভাষা (যেমন: বাংলা)।
২. দ্বিতীয় ভাষা: হিন্দি (রাষ্ট্রভাষা বা সংযোগকারী ভাষা হিসেবে)।
৩. তৃতীয় ভাষা: ইংরেজি (আন্তর্জাতিক ভাষা হিসেবে)।
ত্রি-ভাষা সূত্রের উদ্দেশ্য ও গুরুত্ব
জাতীয় সংহতি: অ-হিন্দিভাষী রাজ্যের ছাত্ররা হিন্দি শিখবে এবং হিন্দিভাষী রাজ্যের ছাত্ররা অন্য কোনো ভারতীয় ভাষা শিখবে—এর ফলে একে অপরের সংস্কৃতির প্রতি শ্রদ্ধা ও জাতীয় ঐক্য বাড়বে।
যোগাযোগ স্থাপন: ভারতের এক প্রান্তের মানুষের সাথে অন্য প্রান্তের মানুষের যোগাযোগের মাধ্যম তৈরি করা।
আধুনিক জ্ঞানার্জন: ইংরেজি ভাষাকে "লাইব্রেরি ল্যাঙ্গুয়েজ" বা গ্রন্থাগার ভাষা হিসেবে রাখা হয়েছিল যাতে বিশ্বের আধুনিক জ্ঞান-বিজ্ঞান আয়ত্ত করা যায়।
৪. সমালোচনা ও সীমাবদ্ধতা
বাস্তবায়নে ব্যর্থতা: উত্তর ভারতের বা হিন্দি বলয়ের স্কুলগুলো দ্বিতীয় ভাষা হিসেবে দক্ষিণ ভারতীয় কোনো ভাষা (যেমন তামিল বা তেলুগু) শেখানোর পরিবর্তে সংস্কৃতকে বেছে নেয়। এর ফলে ত্রি-ভাষা সূত্রের মূল উদ্দেশ্য (জাতীয় সংহতি) ব্যাহত হয়।
শিক্ষার্থীদের ওপর বোঝা: তিনটি ভিন্ন ভাষা এবং তিনটি ভিন্ন লিপি (Script) শেখা শিক্ষার্থীদের জন্য মানসিক চাপের কারণ হয়ে দাঁড়ায়।
দক্ষিণ ভারতের বিরোধিতা: তামিলনাড়ুর মতো রাজ্যগুলো হিন্দির বাধ্যবাধকতা মেনে নেয়নি এবং তারা 'দ্বি-ভাষা নীতি' (তামিল ও ইংরেজি) অনুসরণ করতে পছন্দ করে।
৫. উপসংহার
কোঠারি কমিশনের এই সুপারিশের ভিত্তিতেই ১৯৬৮ সালের জাতীয় শিক্ষানীতি (NPE 1968) তৈরি হয়। যদিও ১০+২+৩ কাঠামোটি সফল হয়েছে, কিন্তু ত্রি-ভাষা সূত্রটি ভারতের শিক্ষাব্যবস্থায় আজও একটি বিতর্কিত এবং জটিল বিষয় হিসেবে রয়ে গেছে, যা বর্তমানে NEP 2020-এ নতুন আঙ্গিকে আলোচনা করা হয়েছে।
Indian Education Commission (1964-66) & The Three Language Formula
1. Introduction: The Kothari Commission
The Indian Education Commission, popularly known as the Kothari Commission, is considered the most comprehensive commission in the history of Indian education. It was set up by the Government of India to examine all aspects of the educational sector (except legal and medical education) and evolve a national pattern of education.
Appointed: July 14, 1964
Chairman: Dr. D.S. Kothari (then Chairman of the University Grants Commission)
Report Title: "Education and National Development"
Submission: June 29, 1966
Core Objectives
The Commission operated on the belief that education is the most powerful instrument of national development. Its specific aims were:
Modernization: To link education with technology and productivity.
Social & National Integration: To bridge the gap between the rich and poor, and different linguistic groups.
Democracy: To consolidate democratic values through education.
Productivity: To emphasize work experience (vocationalization).
2. Major Recommendations
Before discussing the language formula, it is essential to note the Commission's structural recommendations, which reshaped the Indian school system:
New Educational Structure (10+2+3):
10 Years: General Education (Primary + Secondary).
2 Years: Higher Secondary (diversified courses).
3 Years: First Degree (University education).
Common School System: Recommended providing equal educational opportunities to all children, irrespective of caste, creed, or economic status.
Work Experience: "Work Experience" (WE) should be an integral part of all education to relate it to real-life productivity.
Teacher Status: Recommended significant improvements in the salary, status, and training of teachers.
3. What is the Three Language Formula?
The Three Language Formula was a strategic recommendation by the Kothari Commission to resolve the linguistic challenges in a multilingual nation like India. It aimed to balance local cultural identity (Mother Tongue), National Unity (Hindi), and Global Connectivity (English).
The Formula Breakdown
The Commission recommended a modified formula to be implemented at the Lower Secondary Stage (Classes VIII–X).
A. For Hindi-Speaking States (e.g., UP, MP, Bihar)
First Language: Mother Tongue / Regional Language (usually Hindi).
Second Language: A Modern Indian Language (preferably a South Indian language) or English.
Third Language: English or a Modern Indian Language (whichever was not chosen as the second language).
B. For Non-Hindi Speaking States (e.g., Tamil Nadu, West Bengal, Karnataka)
First Language: Mother Tongue / Regional Language.
Second Language: Hindi.
Third Language: English.
Rationale Behind the Formula
National Integration: By learning Hindi, non-Hindi speakers could communicate with the rest of India. By learning a South Indian language, Hindi speakers would appreciate the culture of the South.
Administrative Efficiency: To create a pool of citizens who could communicate across state borders.
Modern Knowledge: English was retained as a "library language" to access modern scientific and global knowledge.
4. Critical Analysis
Implementation Failure in North India: In many Hindi-speaking states, schools opted for Sanskrit as the third language instead of a modern South Indian language (like Tamil or Telugu), defeating the purpose of national integration.
Burden on Students: Critics argue that learning three languages (plus three scripts) is a heavy cognitive burden compared to students in monolingual countries.
Resistance in South India: States like Tamil Nadu strongly opposed the compulsory imposition of Hindi, preferring a Two-Language Policy (Tamil and English) instead.
5. Conclusion
The Kothari Commission laid the foundation for the National Policy on Education (1968). While the structural recommendation (10+2+3) became the norm, the Three Language Formula remains a sensitive and unevenly implemented aspect of Indian education, often revisited in modern policies like the NEP 2020.
