কম্পিউটারে ডেটা এবং নির্দেশাবলী সঞ্চয় করার জন্য মেমরির প্রয়োজন। মেমরিটি শারীরিকভাবে এমন একটি বিশাল সংখ্যক কোষ হিসাবে সংগঠিত হয় যা প্রতিটি এক বিট সংরক্ষণ করতে সক্ষম। যৌক্তিকভাবে সেগুলি বিটগুলির গ্রুপ হিসাবে সংগঠিত হয় যা শব্দের নাম বলা হয় যা একটি ঠিকানা বরাদ্দ করা হয়। এই মেমরি ঠিকানার মাধ্যমে ডেটা এবং নির্দেশাবলী অ্যাক্সেস করা হয়। এই মেমরির ঠিকানাগুলি যে গতিতে অ্যাক্সেস করা যায় সেই গতি মেমরির ব্যয় নির্ধারণ করে। মেমরির গতি আরও তত বেশি, দামও বেশি।
কম্পিউটার মেমোরিটিকে একটি শ্রেণিবিন্যাসিকভাবে সংগঠিত বলা যেতে পারে যেখানে দ্রুত অ্যাক্সেসের গতি এবং সর্বাধিক ব্যয় সহ মেমরি শীর্ষে রয়েছে যেখানে সবচেয়ে কম গতি রয়েছে এবং তাই সর্বনিম্ন ব্যয়গুলি নীচে রয়েছে। এই মানদণ্ডের ভিত্তিতে মেমরি দুটি প্রকারের হয় - প্রাথমিক এবং মাধ্যমিক। এখানে আমরা প্রাথমিকভাবে স্মৃতিটি বিস্তারিতভাবে দেখব।
প্রাথমিক স্মৃতিশক্তিগুলির প্রধান বৈশিষ্ট্যগুলি, যা এটিকে মাধ্যমিক স্মৃতি থেকে পৃথক করে -
- এটি সরাসরি প্রসেসরের মাধ্যমে অ্যাক্সেস করা যায়
- এটি দ্রুততম স্মৃতি উপলব্ধ
- প্রতিটি শব্দ পাশাপাশি সংরক্ষণ করা হয়
- এটি উদ্বায়ী, অর্থাত্ বিদ্যুৎ স্যুইচ অফ হয়ে গেলে এর সামগ্রীগুলি হারিয়ে যায়
যেহেতু প্রাথমিক মেমরিটি ব্যয়বহুল, এর ব্যবহারটি অনুকূল করতে প্রযুক্তিগুলি তৈরি করা হয়। এগুলি উপলব্ধ বিস্তৃত প্রাথমিক মেমরি।
প্রাথমিক স্মৃতি Primary Memory
RAM
র্যাম বলতে র্যান্ডম অ্যাক্সেস মেমরি। প্রসেসর শব্দের দৈর্ঘ্য নির্বিশেষে স্টোরেজ এবং পুনরুদ্ধার দ্রুত তৈরি করে সমস্ত মেমরি ঠিকানাগুলি অ্যাক্সেস করে। র্যাম হ'ল দ্রুততম মেমরি উপলব্ধ এবং তাই সবচেয়ে ব্যয়বহুল। এই দুটি কারণই বোঝায় যে র্যাম 1 জিবি পর্যন্ত খুব কম পরিমাণে উপলব্ধ is র্যাম অস্থির তবে আমার এই দুটি ধরণের যে কোনও একটি
DRAM (Dynamic RAM)
ডিআরএএম-এর প্রতিটি মেমরি সেল একটি ট্রানজিস্টর এবং একটি ক্যাপাসিটার দিয়ে তৈরি, যা এক বিট ডেটা সঞ্চয় করে। যাইহোক, এই ঘরটি তার চার্জ হারাতে শুরু করে এবং তাই এক সেকেন্ডের হাজারতমেরও মধ্যে ডেটা সঞ্চিত হয়। সুতরাং এটি সেকেন্ডে হাজার বার রিফ্রেশ করা দরকার, এটি প্রসেসরের সময় নেয়। তবে প্রতিটি কক্ষের আকার ছোট হওয়ার কারণে একটি ডিআরএএম-তে প্রচুর পরিমাণে কোষ থাকতে পারে। ব্যক্তিগত কম্পিউটারগুলির বেশিরভাগ প্রাথমিক স্মৃতি ডিআরএএম দিয়ে তৈরি।
SRAM (SRAM)
এসআরএমে প্রতিটি কক্ষ একটি ফ্লিপ ফ্লপ দিয়ে তৈরি যা কিছুটা সঞ্চয় করে। বিদ্যুৎ সরবরাহ চালু না হওয়া পর্যন্ত এটি তার বিট ধরে রেখেছে এবং ডিআরএএম এর মতো রিফ্রেশ করার দরকার নেই। ডিআআরএএম এর তুলনায় এটিতে ছোট-বড় পাঠ্য-রচনা চক্রও রয়েছে। এসআরএএম বিশেষায়িত অ্যাপ্লিকেশনগুলিতে ব্যবহৃত হয়।
ROM
আরওএম মানে রিড ওনলি মেমরি। নামটি যেমন বোঝায়, রম কেবলমাত্র প্রসেসর দ্বারা পঠিত হতে পারে। নতুন ডেটা রমে লেখা যায় না। আরওএম-এ সংরক্ষণের জন্য ডেটা তৈরির পর্যায়ে লেখা হয়। এগুলিতে এমন ডেটা রয়েছে যা কোনও কম্পিউটারের বুটিং ক্রম বা গাণিতিক অ্যাপ্লিকেশনগুলির জন্য অ্যালগরিদমিক টেবিলগুলির মতো পরিবর্তন করার দরকার নেই। রমটি ধীর এবং তাই র্যামের চেয়ে সস্তা। পাওয়ারটি স্যুইচ অফ করা অবস্থায়ও এটি এর ডেটা ধরে রাখে, অর্থাত্ এটি অ-উদ্বায়ী। র্যাম যেভাবে র্যাম হতে পারে সেভাবে পরিবর্তন করা যায় না তবে এই জাতীয় রমগুলি প্রোগ্রাম করার জন্য প্রযুক্তিগুলি উপলব্ধ -
PROM (Programmable ROM)
PROM কে একটি বিশেষ হার্ডওয়্যার ডিভাইস ব্যবহার করে প্রোগ্রাম করা যেতে পারে যার নাম PROM প্রোগ্রামার বা PROM বার্নার।
EPROM (Erasable Programmable ROM)
EPROM মুছে ফেলা যায় এবং তারপরে বিশেষ বৈদ্যুতিক সংকেত বা UV রশ্মি ব্যবহার করে প্রোগ্রাম করা যায়। ইউভি রশ্মি ব্যবহার করে মুছা যায় এমন ইপ্রোমগুলিকে ইউভিপ্রোম বলা হয় এবং বৈদ্যুতিন সংকেত ব্যবহার করে মোছা যায় এমনগুলি EEPROM বলে। তবে, ইউভি রশ্মির তুলনায় বৈদ্যুতিক সংকেতগুলি পরিচালনা করা সহজ এবং নিরাপদ।
Cache Memory
দ্রুত প্রসেসিংয়ের জন্য প্রসেসরের কাছে উপলব্ধ উচ্চ গতির অস্থির মেমরির ছোট ছোট টুকরো কে ক্যাশে মেমরি বলে। ক্যাশে মূল মেমোরির সংরক্ষিত অংশ, সিপিইউতে থাকা অন্য চিপ বা স্বতন্ত্র হাই স্পিড স্টোরেজ ডিভাইস হতে পারে। ক্যাশে মেমরি দ্রুত গতির এসআরএএম দিয়ে তৈরি। দ্রুত অ্যাক্সেসের জন্য ক্যাশে মেমরিতে কিছু ডেটা এবং নির্দেশাবলী রাখার প্রক্রিয়াটিকে ক্যাচিং বলে। ক্যাশিং করা হয় যখন ডেটা বা নির্দেশাবলীর একটি সেট বারবার অ্যাক্সেস করে।
যখনই প্রসেসরের কোনও টুকরো ডেটা বা নির্দেশাবলীর প্রয়োজন হয়, এটি প্রথমে ক্যাশে চেক করে। যদি এটি সেখানে অনুপলব্ধ থাকে তবে মূল মেমরি এবং শেষ পর্যন্ত গৌণ স্মৃতি অ্যাক্সেস করা হয়। ক্যাশে যেহেতু অত্যন্ত গতিযুক্ত তাই প্রতিটি সময় এটি অ্যাক্সেস করতে ব্যয় করা সময় নগণ্য হয় যদি ডেটা ক্যাশে থাকে তবে সময় সাশ্রয়ের চেয়ে তুলনামূলকভাবে কম থাকে। ক্যাশে ডেটা বা নির্দেশনা সন্ধানকে ক্যাশে হিট বলে।